মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ ফেব্রুয়ারি ২০২১

জীবন বৃত্তান্ত

রিয়ার এডমিরাল এম. শাহজাহান, (এন), এনপিপি, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি, বিএন ৩১-০১-২০২১ তারিখ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি বিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদ (জি), এনজিপি, এনডিসি, পিএসসি বিএন এর স্থলাভিষিক্ত হলেন। বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান ১৯৬৫ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালের ০১ জানুয়ারি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড লাভ করেন। রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে ডিফেন্স স্টাডিজে মাস্টার্স অব ফিলোসফি ডিগ্রি লাভ করেন। তাঁর গবেষণার বিষয় ছিলো ‘Impact of Port and Shipping on Economic Development of Bangladesh’|    

বর্ণাঢ্য কর্মজীবনে দেশে-বিদেশে বহু সংখ্যক প্রফেশনাল কোর্স সম্পন্ন করেছেন তিনি। তুরস্ক হতে মাইন ওয়ারফেয়ার কোর্স এবং ভারত থেকে নেভিগেশন স্পেশালাইজেশন কোর্স যার মধ্যে উল্লেখযোগ্য। ফ্রিগেট, পেট্রোল ক্র্যাফট এবং বাংলাদেশ নৌবাহিনীর ওশান-গোয়িং স্যালভেজ ভেসেল সহ বেশ কয়েকটি যুদ্ধ জাহাজের কমান্ডে ছিলেন রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহজাহান। প্রথম সারির নেভাল শোর বেজ এবং স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার পরিচালনার দায়িত্ব অত্যন্ত সফলভাবে পালন করেছেন তিনি। পাশাপাশি নেভিগেশন অ্যান্ড ডিরেকশন স্কুলের অফিসার ইন চার্জ এবং ইনস্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। নৌ সদর দপ্তরে ডিরেক্টর ব্লু ইকোনমি, ডেপুটি ড্রাফটিং কমান্ডার, স্টাফ অফিসার (নৌ নিয়োগ)-১ এবং নৌ সদর দপ্তরের বেশ কিছু অধিদপ্তরের স্টাফ অফিসার হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম বন্দরের নবনিযুক্ত চেয়ারম্যান। 

রিয়ার এডমিরাল এম. শাহজাহান ইতিপূর্বে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন), জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ে ব্লু ইকোনমি সেলের সদস্য এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কোস্টগার্ড সদর দপ্তরে বাংলাদেশ কোস্টগার্ডের উপ-মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন। দেশের দুই শীর্ষ প্রতিষ্ঠান চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কোস্ট গার্ডের উন্নয়নে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে যথাক্রমে এনপিপি এবং বিসিজিএমএস শান্তিকালীন মেডেল প্রদান করা হয়।

জাতিসংঘ মিশনের অধীনে তিনি সিয়েরা লিওনে সামরিক পর্যবেক্ষক দলের টিম লিডার এবং হাইতিতে জাতিসংঘ মিশনে ব্যানকন-২ এ জাতিসংঘের শান্তিরক্ষী কর্মকর্তা হিসাবে কাজ করেছেন।

রিয়ার এডমিরাল এম. শাহজাহান বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমন করেছেন যার মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, চীন, ভারত, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, বেলজিয়াম, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, তুরস্ক, গ্রীস, মিশর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্র, হাইতি, সিয়েরা লিওন, ঘানা এবং নাইজেরিয়া ইত্যাদি। 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং ০২ (দুই) পুত্র সন্তানের জনক। তিনি গল্‌ফ‌‌ খেলতে এবং ভ্রমণ করতে পছন্দ করেন। 


Share with :

Facebook Facebook